Tuesday , February 7 2023
Breaking News
Home / International / ২ মাস পর বেরিয়ে এলো রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াতের আসল কারণ, নড়েচড়ে বসেছে জনগণ

২ মাস পর বেরিয়ে এলো রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াতের আসল কারণ, নড়েচড়ে বসেছে জনগণ

চলতি বছরের গত ৮ সেপ্টেম্বর না ফেরার দেশে পাড়ি জমান রানি দ্বিতীয় এলিজাবেথ। মৃ”ত্যু”কালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি তার মৃ”ত্যু’তে’ গভীর শো’ক প্রকাশ করেন আওয়ামী লীগ সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। বার্ধক্য’জনিত কারণেই রানির ‘মৃ’ত্যু’ হয় বলে জানানো হয়।

তবে সম্প্রতি প্রকাশিত একটি বই এই দাবিকে চ্যালেঞ্জ করেছে। এরই মধ্যে ব্রিটিশ সাংবাদিক, লেখক ও ব্রিটিশ পার্লামেন্টের সাবেক সদস্য জাইলস ব্র্যান্ডরেথের ‘এলিজাবেথ: অ্যান ইনটিমেট পোর্ট্রেট’ বইটি বেশ আলোচনার জন্ম দিয়েছে। সেখানে লেখক দাবি করেন, তার কাছে গোপন সূত্রে খবর আছে, শেষ বয়সে ক্যানসারে ভুগছিলেন রানী।

জাইলস ব্র্যান্ডরেথ সম্প্রতি রানী দ্বিতীয় এলিজাবেথের একটি জীবনী প্রকাশ করেছেন। তিনি বর্তমান রাজা তৃতীয় চার্লসেরও বন্ধু। ব্র্যান্ডরেথ বইয়ে লিখেছেন, প্রিন্স ফিলিপের এক বন্ধুর সঙ্গে আমার আলাপ হয়েছে। আমি তার কাছ থেকে জেনেছি যে রানী দ্বিতীয় এলিজাবেথ তার শেষ জীবনে মায়লোমা নামক অস্থি’ ম’জ্জা’র ‘ক্যা’ন্সা’রে ভুগছিলেন। এ কারণে তার পিঠে ও পায়ে ব্যথা হতো।

বইটিতে লেখা আছে, রানী যখন শেষ পর্যন্ত জনসমক্ষে হাজির হতেন, তখন তার মুখ ক্লান্ত দেখা যেত। তিনি দ্রুত ওজন হ্রাস এবং হাঁটা অসুবিধা ছিল. এখন পর্যন্ত এ বিষয়ে মুখ খোলেননি সংশ্লিষ্টরা। কিন্তু এখন ক্যানসার সম্পর্কে জানার পর তার শারীরিক অসুস্থতার এসব লক্ষণ ব্যাখ্যা করা সম্ভব হচ্ছে।

ব্র্যান্ডরেথ আরও লিখেছেন যে প্রিন্স ফিলিপের ‘মৃ’ত্যু’র পর থেকে রানী বহির্বিশ্ব থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। সত্যি কথা হলো, তিনি নিজেই বুঝতে পেরেছিলেন যে তার হাতে সময় খুব কম। তাই তিনি সম্মানের সাথে তা গ্রহণ করলেন।

এটি মূলত তার’ ‘মৃ’ত্যু”র শেষের দিকে ছিল যে রানী দ্বিতীয় এলিজাবেথের শারীরিক অসু’স্থতা জনসাধারণের কাছে স্পষ্ট হয়ে ওঠে। অসুস্থতার কারণে তাকে ২০২১ সালের স্মৃতি উৎসব এবং জাতীয় সংসদের উদ্বোধনী অনুষ্ঠানে যাওয়া বাতিল করতে হয়েছিল। তবে ব্রিটিশ সরকার বা রাজপরিবার কখনোই রানীর শারীরিক অসুস্থতার বিষয়ে বিস্তারিত জানায়নি। জনসাধারণ কখনই জানত না ঠিক কী কারণে তার স্বাস্থ্য এত খারাপভাবে ভেঙে পড়েছে। তাই ব্র্যান্ড্রেথের বইয়ে এসব প্রশ্নের উত্তর পেয়ে ব্রিটিশ জনগণ এখন নড়েচড়ে উঠেছে।

সম্প্রতি এই বিষয়টি প্রকাশ্যে আসতেই রীতিমতো শুরু হয়েছে ব্যাপক আলোচনা। এখন জনসাধারণের কাছ থেকে এ বিষয়টি আড়াল করা হয়েছে, এর কোনো কারণ এখনো জানা যায়নি।

About Rasel Khalifa

Check Also

যখন প্রয়োজন হবে তখন জ্বালানি তেল পাবে না পশ্চিমারা: সতর্ক বার্তা সৌদি আরবের

বিশ্বে যে কয়েকটি দেশে জ্বালানি তেল উৎপাদন করে থাকে তার মধ্যে প্রথম সারিতে রয়েছে সৌদি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *