Tuesday , January 31 2023
Breaking News
Home / Sports / ড্রেসিংরুমের কান্ডে, ফিফার বড় ধরনের শাস্তির মুখে পড়তে যাচ্ছে সার্বিয়া

ড্রেসিংরুমের কান্ডে, ফিফার বড় ধরনের শাস্তির মুখে পড়তে যাচ্ছে সার্বিয়া

মধ্যপ্রাচ্যের ধনী দেশ হিসেবে পরিচিত কাতারে এবারকার বিশ্বকাপ ফুটবল খেলা অনুষ্ঠিত হচ্ছে। বিশ্বকাপ ফুটবলে সার্বিয়া ভালো কিছু করতে পারেনি। প্রথম ম্যাচটিতে খেলতে হয় শক্তিশালী দল ব্রাজিলের কাছে। ব্রাজিল ২ গোল করলেও ০ গোল করে সার্বিয়া। ফলে বিশ্বকাপে প্রথম থেকে টিকে থাকার লড়াইয়ে বেশ বড় ধরনের চাপে পরেছে দলটি। কিন্তু এরই মাঝে ড্রেসিংরুমে এক অদ্ভুত এবং আলোচিত কাণ্ড ঘটিয়েছেন সার্বিয়ান খেলোয়াড়রা। যার জেরে ইউরোপের এই দেশটিকে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা কড়া শাস্তি দিতে চলেছে।

ঘটনার সূত্রপাত যেভাবে হয়েছে, ব্রাজিলের বিপক্ষে ম্যাচের দিন, সার্বিয়ান খেলোয়াড়রা তাদের ড্রেসিংরুম তাদের প্রতিবেশী দেশ কসোভোর মানচিত্রের পুরোটা সার্বিয়ার পতাকা দিয়ে ঢেকে দেন। সেই সঙ্গে ‘নো সারেন্ডার’ সম্বলিত একটি লেখা টাঙ্গিয়ে দেয়। কসোভোও ফিফার সদস্য দেশ হওয়ায় দলটিকে এই শাস্তির মুখে পড়তে হচ্ছে।

এদিকে, গত শুক্রবার (২৫ নভেম্বর) কসোভো ফুটবল ফেডারেশন আনুষ্ঠানিকভাবে ফিফার কাছে অভিযোগ দায়ের করেছে। যেখানে তারা সার্বিয়ান ফুটবলারদের অ্যাকশনকে ‘ ‘উগ্র জাতীয়তাবাদী কর্মকাণ্ড’ হিসেবে আখ্যায়িত করেছে।

অভিযোগে আরও বলা হয়, ফুটবলে এ ধরনের উগ্র জাতীয়তাবাদী কার্যকলাপ আমরা কখনই চাই না। বিশ্বকাপের মতো বড় মঞ্চে এটা মোটেও আশা করিনি। আমরা তাদের শাস্তি কামনা করছি। যাতে তারা আর এ ধরনের কাজ করতে না পারে।

কসোভো ইউরোপের ক্ষুদ্রতম দেশগুলোর একটি। দেশটি ২০০৮ সালে সার্বিয়ার কাছ থেকে স্বাধীনতা লাভ করে। তবে, এটি বিশ্বাস করা হয় যে সার্বিয়ানদের এই ধরনের কর্মকাণ্ড দুই দেশের মধ্যে বিগত ২৩ বছরের বিদ্যমান অস্থিতিশীলতাকে আরও বাড়িয়ে দিতে পারে।

স্বাধীনতা লাভের পর, কসোভো ২০১৬ সালে FIFA এবং UEFA এর পূর্ণ সদস্যপদ লাভ করে। কিন্তু বিশ্বকাপ বাছাইপর্বে দুই দেশ কখনোই একই গ্রুপে খেলতে পারে না।

এদিকে, ফিফার শৃঙ্খলা আইনের ১১ অনুচ্ছেদে ফুটবল মাঠে চরমপন্থী কার্যকলাপের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়েছে। ফলে বলা যায় সার্বিয়ান ফুটবলারদের অনেক শাস্তির মুখে পড়তে হচ্ছে।

এদিকে জমে উঠেছে ফুটবল বিশ্বকাপ যেখানে ঘটছে অবিশ্বাস্য সব ঘটনা। দেখা গেছে বিশ্বকাপের সাবেক চ্যাম্পিয়ন দলগুলো দূর্রল দলগুলোর কাছে হারছে। তবে সার্বিয়া ভালো কিছু দেখাতে পারবে বলে মনে করছেন না বিশ্বকাপ ফুটবলের বিশ্লেষকেরা।

About bisso Jit

Check Also

এখন আমি কি ওকে জোর করে বলতে পারি যে তুমি রিটায়ার করো: পাপন

বাংলাদেশ ক্রিকেট দলের একজন সফল তারকা মাশরাফি বিন মর্তুজা, যিনি দলে অধিনায়কত্ব দেখিয়েছেন বেশ দক্ষতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *