Tuesday , February 7 2023
Breaking News
Home / opinion / ১০ ডিসেম্বর আসলে কি হবে জানিয়ে দিলেন পিনাকী ভট্টাচার্য

১০ ডিসেম্বর আসলে কি হবে জানিয়ে দিলেন পিনাকী ভট্টাচার্য

পিনাকী ভট্টাচার্য বর্তমান সময়ের অন্যতম আলোচিত একটি নাম এটি। তিনি বিদেশের মাটিতে থাকলেও বাংলাদেশের সব ধরনের সমসামিয়ক বিষয় নিয়ে করে থাকেন নানা ধরনের লেখা লেখি আর বানিয়ে থাকেন গঠন ও আলোচনামূলক ভিডিও। সম্প্রতি তিনি একটি ভিডিও বানিয়েছেন বাংলাদেশের আসন্ন ১০ ডিসেম্বর নিয়ে। আর এই ভিডিওটি এখন বেশ সারা ফেলে দিয়েছে অনলাইনে জগতে।

আলোচনামূলক ওই ভিডিওতে পিনাকী বলেছেন আগামী ১০ ডিসেম্বর এর গুরুত্বের কথা। কেন বের হতে হবে সেই দিন ঘর থেকে। বিশেষ করে বর্তমান সময়ের তরুণ তরুণীদের তিনি আহ্বান জানিয়েছেন সব থেকে বেশি।

ভিডিওতে তিনি বলেছেন, আইজকা একটু ভিন্ন আলাপ। এইটা তরুণ তরুণী যুবক যুবতিদের জন্য যারা এখনো ছাত্র আছেন বা শিক্ষা জীবন শেষ করেছেন। আপনাদের একটা প্রশ্ন করি আপনার সবচেয়ে প্রিয়তম সম্পদ কী? চিন্তায় পড়ে গেলেন? আপনার জীবন।

আচ্ছা এইবার বলেন, এই জীবনটা আপনি কীভাবে খর্চা করবেন? কীভাবে বুঝবেন আপনার জীবনটা সার্থক? আচ্ছা বলেন আপনার জীবনটা যে সার্থক হইছে এইটার খোজ কখন মানুষ নেয়? বলতে পারবেন? হয়তো না। আমার মতো বয়স যখন জীবন মধ্য গগন থেকে সন্ধ্যার দিকে হেলে পড়ছে, মুখে এসে লাগছে পড়ন্ত বিকেলের রোদ্দুর তখন এই প্রশ্নটা আসে মনে। এই সময় থেকে মৃত্য শয্যায় যাবার সময়ে আপনি বারেবারে পিছন ফিরে দেখবেন জীবনটা কি ঠিক ভাবে খর্চা করেছি? আর আরেকটা প্রশ্ন আসবে আমাকে কি মৃত্যুর পরে পৃথিবী মনে রাখবে? এই পৃথিবীতে কত ফুলই তো ফোটে কত ফুল ঝড়ে যায় আলাদা করে তো আমরা কোন ফুলের কথা মনে রাখিনা। কিন্তু আমরা চাই পৃথিবী আমাকে মৃত্যুর পরেও মনে রাখুক।

ভিডিওতে পিনাকীকে আরো বলতে শোনা যায়, নিজের জীবনের অভিজ্ঞতার কথা। স্বৈরাচারী এরশাদকে হটানোর সময় কিভাবে আন্দোলন করেছেন তিনি। কিভাবে খেটেছেন জেল। আর এই কারণেই তারা হটাতে প্রেচেছিলেন এরশাদকে। এসব উদাহরণ দিয়ে পিনাকী বলেন, আপনারা রাজ্ পথে নেমে আসুন আপনাদের অধিকার নিয়ে। নিজেদের ইতিহাসের সাক্ষী বানান। আগমনী তিন থেকে ১২ তারিখ পর্যন্ত রাজপথে থাকুন।

পিনাকী জোর দিয়ে আরো বলেন, কোনো মহান আন্দোলনই সম্পূর্ণ হয়নি আপনাদের স্পর্শ ছাড়া। আর এই ১০ ডিসেম্বরই ঠিক হয়ে যাবে দেশে কি হবে। বাংলাদেশ কি ফ্যাসিবাদী সরকার থেকে মুক্ত হবে নতুন করে কি আবারো দেশ সাজবে নাকি এই স্বৈরাচারী সরকারের অধীনেই থাকবে দেশ। আর এই সব কিছুই নির্ভর করছে আপনাদের উপরে।

ভিডিওর শেষে পিনাকী বলেন, এ সব কিছুই নির্ভর করছে আপনাদের উপরে। এর পর দেশের তরুণী মা বোনেদের তাদের সন্তাদের সাহস দিতে বলেন। এমনকি তাদের বলেছেন রাজপথে নামতে। যেমন তা সৈরচাচারি এরশাদকে নামানোর জন্য সেই দিন নেমেছিল হাজারো তরুণী রাস্তার মাঝে। তবেই আসবে সফলতা। তিনি আরো বলেন এই লড়াই শুধু বিএনপির নয় এই লড়াই সবার।

About Rasel Khalifa

Check Also

আ.লীগকে হিরো আলমের চ্যালেঞ্জ, এ নিয়ে এবার মুখ খুললেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব

বাংলাদেশের সরকার এর দিকে বার বার আসছে নানা ধরনের চ্যালেঞ্জ আর হুমকি। আর এই কথা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *