Tuesday , January 31 2023
Breaking News
Home / Countrywide / ঋণ কেলেঙ্কারির পর ইসলামি ব্যাংকগুলোকে বিশেষ সুবিধা দিলো বাংলাদেশ ব্যাংক

ঋণ কেলেঙ্কারির পর ইসলামি ব্যাংকগুলোকে বিশেষ সুবিধা দিলো বাংলাদেশ ব্যাংক

দেশের তিনটি ইসলামী শরিয়া পরিচালিত ব্যাংক বেনামে ঋণ দেয়ার কারণে আলোচনায় উঠে এসেছে। এই তিনটি ইসলামী ব্যাংক থেকে ২ হাজার ৪৬০ কোটি টাকা বেনামে ঋণ নিয়েছে একটি অসাধু চক্র। গত৩০ নভেম্বর এই বিষয়টি আদালতে উত্থাপন করেন একজন আইনজীবী। এরপর থেকেই এই ব্যাংকগুলোর কর্মকান্ড নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা।

এবার ইসলামী শরিয়া পরিচালিত ব্যাংকগুলোকে সুবিধাজনক কয়েকটি নির্দেশনা দিল কেন্দ্রীয় ব্যাংক। সংকট কাটিয়ে উঠতে ১৪ দিনের জন্য দেশের শরিয়াভিত্তিক ব্যাংকগুলোকে তারল্য সুবিধা দেবে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলারটি দেশের সব শরিয়াহভিত্তিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

আজ (সোমবার) থেকে তা কার্যকর হবে বলে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ইসলামী আর্থিক ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এই তারল্য সুবিধা দেওয়া হবে।

বিজ্ঞপ্তির সাথে একটি আবেদনপত্রও সংযুক্ত করা হয়েছে। শরিয়াহ-ভিত্তিক ব্যাংকগুলি সপ্তাহের প্রতিটি কার্যদিবসে নিয়মিত এই সুবিধার জন্য আবেদন করতে পারবে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে তিনটি ব্যাংক ঋণ কে”লে/ঙ্কারির বিষয়ে আলোচনায় আসে, সেগুলো হলো- ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক। এই তিনটি ব্যাংক এর কাছ থেকে ঋন ও সংশ্লিষ্ট বিষয়ে রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তাছাড়া দেশের অন্যতম একটি মালিকাধীন কোম্পানি এস আলম গ্রুপকে ৩০ হাজার কোটি টাকা ঋণ দেয়ার বিষয় নিয়ে রিপোর্ট চেয়েছে আদালত। এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয় সংবাদমাধ্যমে।

About bisso Jit

Check Also

এবার নিজের ওপর আক্ষেপ ঝাড়লেন তসলিমা নাসরিন

ভারতে নির্বাসিত বাংলাদেশি আলোচিত লেখিকা তসলিমা নাসরিনকে বর্তমানে সোশ্যাল মিডিয়ায় অধিক সক্রিয় থাকতে দেখা যায়। …

One comment

  1. Jokes of the day ! Court order !!! Massive jokes !!!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *