Saturday , January 28 2023
Breaking News
Home / Countrywide / হটাৎই কক্সবাজারে অবস্থান নিয়েছে ২৮ দেশের বহর সহ নৌবাহিনী, প্রকাশ্যে কারন

হটাৎই কক্সবাজারে অবস্থান নিয়েছে ২৮ দেশের বহর সহ নৌবাহিনী, প্রকাশ্যে কারন

বাংলাদেশে এখন অবস্থান করছে বিশ্বের ২৮ টি দেশের নৌবাহিনী। তারা তাদের বহর সহ এসেছে বাংলাদেশে। খোঁজ নিয়ে জানা গেছে বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় দেশে প্রথমবারের মতো চার দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার সকালে কক্সবাজারের ইনানী সমুদ্র সৈকতে নৌবাহিনীর ঐতিহ্য অনুযায়ী জাহাজের ঘণ্টা বাজিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি। এতে ওমানসহ ২৮টি দেশের নৌবাহিনী অংশ নিচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হিসেবে বিভিন্ন সফররত দেশের নৌবাহিনীর সদস্যদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

পরে বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াড সমুদ্রে বিশেষ মহড়া প্রদর্শন করে। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরার জন্য একটি বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। জাতির পিতার স্মৃতিবিজড়িত আলোকচিত্র প্রদর্শনী ‘বঙ্গবন্ধু কর্নার’ পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক ফ্লিট রিভিউয়ে বাংলাদেশ, ওমান, অস্ট্রেলিয়া, চীন, ভারত, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, ফিলিস্তিন, সুদান, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র অংশ নিচ্ছে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে, প্রধানমন্ত্রী আইএফআর ২০২২ উপলক্ষ্যে নির্মিত অত্যাধুনিক কজওয়ে এবং জেটি উদ্বোধন করেন। এছাড়া, তিনি নৌ জাহাজ, উড়োজাহাজের অংশগ্রহণে একটি দুর্দান্ত নৌবহর পর্যালোচনা ও স্যালুট করেন। বাংলাদেশ নৌবাহিনীর হেলিকপ্টার এবং বিশেষায়িত নৌযান এবং সফরকারী দেশসমূহ। এ সময় জাহাজগুলো ‘জয় বাংলা’ স্লোগানে প্রধানমন্ত্রীকে অভিবাদন জানায়। উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত বিদেশি অতিথি ছাড়াও মন্ত্রিপরিষদের সদস্য, সেনা ও বিমান বাহিনী প্রধান, দেশের উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, গণ্যমান্য ব্যক্তি ও কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ৪ দিন ব্যাপী এই অনুষ্ঠানকে ঘিরে এখন কক্সবাজারে চলছে উৎসবের আমেজ। সেই সাথে বিদেশ থেকে আসা সকলের নিরাপত্তার জন্য নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

About Rasel Khalifa

Check Also

সারা দেশের ডিসিদের সতর্ক থাকার নির্দেশ, জানা গেল কারণ

বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপট এমন যেখানে এক দল অন্য দলের সমালোচনায় মত্ত রয়েছে। নানা সময় অন্যদলের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *