Tuesday , February 7 2023
Breaking News
Home / Countrywide / ধর্মঘট ডাকা হচ্ছে না, তবে যানবাহন পাবে না বিএনপি

ধর্মঘট ডাকা হচ্ছে না, তবে যানবাহন পাবে না বিএনপি

আগামী ১০ ডিসেম্বর অর্থাৎ শনিবার ঢাকায় বিএনপি সমাবেশের ঘোষণা দিয়েছে। তবে এই সমাবেশ ঘিরে ঢাকায় কোন ধরনের পরিবহন ধর্মঘট ডাকা হবেনা বলে জানিয়েছে পরিবহন মালিক সমিতি। তবে বিএনপির নেতাকর্মীরা যাতে সমাবেশে যোগ না দিতে পারে, সেটা ঠেকানোর জন্য নানা ধরনের কৌশল নিতে পারে। ঢাকা শহরের ভেতরের রুটগুলোতে বাস চলাচল করবে। দূরপাল্লার যেসব বাসও নিয়মিত চলাচল করে সেগুলোও চলবে।

তবে সমাবেশে আসতে বিএনপি কর্মীদের বাস ভাড়া দেওয়া হবে না। বাস সমাবেশ এলাকা এড়িয়ে চলবে। ১০ ডিসেম্বর ভাং”চুর ও সহিং’/সতা ঘটলে সেক্ষেত্রে মালিকরা বাস চলাচল বন্ধ করে দিতে পারবেন। সড়ক পরিবহন মালিক সমিতি সূত্রে এ তথ্য জানা গেছে।

তবে এসব কৌশল নিয়ে প্রকাশ্যে কথা বলতে রাজি হননি সংগঠনের কোনো নেতা। বৃহস্পতিবার ঢাকার বাস মালিকদের সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে ডাকা হয়েছে। ১০ ডিসেম্বরের বিষয়ে সভা থেকে মালিকদের নির্দেশনা দেওয়া হবে।

অ্যাসোসিয়েশনের মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ দেশের একটি সংবাদ মাধ্যমকে বলেন, বিএনপির জ্বালাও-পোড়াওয়ের ইতিহাস রয়েছে। ২০১৩ ও ২০১৫ সালে আন্দোলনের নামে হাজার হাজার গাড়ি ভাং”চুর ও অগ্নিসং”যোগ করা হয়। আবার সাধারণ মালিকরা নিরাপত্তার কথা ভেবে যদি বাস বন্ধ করে দেয়, তাহলে কিছু করার থাকে না। কিন্তু ধর্মঘট ডাকা হবে না।

বিএনপি নেতাকর্মী হ”/ত্যা, খালেদা জিয়ার মুক্তি ইত্যাদির প্রতিবাদে ১২ অক্টোবর থেকে বিভাগীয় পর্যায়ে সমাবেশ করছে। চট্টগ্রাম ও কুমিল্লা ছাড়া দলের বাকি সাতটি সমাবেশে গণপরিবহন বন্ধ ছিল। বিএনপির সমাবেশের আগের দিন থেকে খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুর ও সিলেটে ধর্মঘট চলে। গত শনিবার রাজশাহীতে সমাবেশের দুই দিন আগে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়।

বিএনপির দাবি, সমাবেশে জনসমাগম ঠেকাতে সরকারের নির্দেশেই এসব ধর্মঘট ডাকা হয়েছে। তবে আওয়ামী লীগ এ দাবি নাকচ করে বলছে, বিএনপির সহিং”/সতার আশ’ঙ্কায় মালিক-শ্রমিকরা গাড়ি বন্ধ করে দেয়। বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তবে নয়াপল্টনে সমাবেশ করতে চায় বিএনপি। নয়াপল্টন, আরামবাগ, মতিঝিল বা বিকল্প কোনো এলাকায় সমাবেশ করতে চায়।

পরিবহন মালিক সূত্রে জানা গেছে, বিএনপি যে রুটে সমাবেশ করবে সেই রুটে বাস চলবে না অথবা সমাবেশ এলাকা এড়িয়ে চলবে। যাতে বিএনপি কর্মীরা বাসে করে কর্মসূচিতে যেতে না পারে। ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সংগঠক মো সম্পাদক মাহবুবুর রহমান বলেন, বিএনপি তো ‘খেলা’ শুরু করে দিয়েছে। গতকাল (বুধবার) নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘ”/র্ষের সময় একটি গাড়ি ভাঙচুর করেছে।

তাহলে সমাবেশ এলাকায় কিভাবে বাস চলবে?

মোশারফ হোসেন যিনি হানিফ পরিবহনের মহাব্যবস্থাপক, তিনি এ বিষয়ে বলেন, ধর্মঘট ডাকা হবে কিনা সে বিষয়ে এখনো কোনো নির্দেশনা তিনি পাননি। ৯ এবং ১০ ডিসেম্বর ঠিক আগের নিয়মেই এবং সময়সূচী মোতাবেকই বাস চলাচল করবে। তবে ওই দুই দিন বাসের টিকিট খুব কম বিক্রি হয়েছে। ৮ ডিসেম্বরের তেমন কোনো যাত্রী পাওয়া যাচ্ছে না। প্রকৃতপক্ষে দেশের বাইরের যাত্রীরা ঐদিন ঝামেলা এড়াতে ঢাকা যাওয়া থেকে বিরত থাকছেন।

About bisso Jit

Check Also

নারীকে রক্ষার পরিবর্তে নিজেই তুলে নিয়ে এমনটা করেছেন, শুনেই তাকে গ্রেপ্তারে সোর্স নিয়োগ করি: পুলিশ

সম্প্রতি আলোচিত এই ঘটনাটি ঘটেছে চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর গ্রামে। যেখানে স্বামীকে বেঁ’ধে’ ‘রেখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *