Tuesday , January 31 2023
Breaking News
Home / International / যান্ত্রিক ত্রুটি, বিমানের জরুরি অবতরণের পরই ঘটলো বড় দুর্ঘটনা

যান্ত্রিক ত্রুটি, বিমানের জরুরি অবতরণের পরই ঘটলো বড় দুর্ঘটনা

বর্তমান আধুনিক যুগে এক দেশ থেকে অন্য দেশে অতিদ্রুত ও নিরাপদ যাতায়াতের ক্ষেত্রে আকাশ পথের কোনো বিকল্প নেই বললেই চলে। তবে কারিগরি ত্রুটির ফলে মাঝে মধ্যেই সেই আকাশ পথে ঘটে থাকে নানা দুর্ঘটনা। আর এরই জের ধরে এবার এমনই দুর্ঘটনার শিকার হয়েছে মার্কিন অত্যাধুনিক পরমাণু বোমারু বিমান বি-২ স্পিরিট। কারিগরি ত্রুটির কারণে জরুরি অবতরণের পরই আগুন ধরে যায় বিমানটিতে।

মার্কিন বিমান বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের একটি বিমান ঘাঁটিতে এ ঘটনা ঘটে।

বিমানটির অস্বাভাবিক অবতরণের কারণে ঘাঁটির রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়। জরুরী অবতরণের সময় B-2 স্পিরিট বিমানটিতে আগুন ধরে যায় এবং বেসের অগ্নিনির্বাপক দল দ্রুত তা নিভিয়ে ফেলে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। কী কারণে বিমানটিতে কারিগরি ত্রুটি তৈরি হয়েছে এবং জরুরি অবতরণ হয়েছে তা নির্ধারণের জন্য তদন্ত চলছে।
মার্কিন সামরিক বাহিনী দাবি করেছে B-2 স্পিরিট বিশ্বের সবচেয়ে উন্নত কৌশলগত বোমারু বিমান যা পারমাণবিক বোমা বহনে সক্ষম। এসব বিমানের প্রতিটির দাম বর্তমানে ২১৫ মিলিয়ন ডলার। এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিমান।

এদিকে গত ২০২১ সালেও ঠিক এমনই একটি দুর্ঘটনার মুখোমুখি হতে হয়েছিল একটি বি-টু স্টিলথ বোমারু বিমানকে। তবে সৌভাগ্যবসত তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

About Rasel Khalifa

Check Also

এবার রাষ্ট্রপতি ভবনে শাহরুখের ‘পাঠান’ প্রদর্শিত,উপভোগ করলেন উচ্চপদস্থ কর্মকর্তারা

আবারো রাজকীয় প্রত্যাবর্তন করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। ৪ বছর পর নতুন সিনেমা নিয়ে হাজির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *