Tuesday , February 7 2023
Breaking News
Home / Countrywide / বাংলাদেশ বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ বিষয়ে যা বলল রাশিয়া

বাংলাদেশ বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ বিষয়ে যা বলল রাশিয়া

কয়েকদিন আগে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ঢাকার শাহীনবাগ নামক এলাকায় গুমের অভিযোগ তোলা ব্যক্তির পরিবারের সদস্যদের সাথে সাক্ষাৎ করতে যান। এরপর মার্কিন রাষ্ট্রদূতের এই ধরনের সাক্ষাতের ঘটনায় শুরু হয় আলোচনা। হঠাৎ করে মার্কিন রাষ্ট্রদূতের এই ধরনের সাক্ষাৎ করতে যাওয়ার বিষয়ে বিবৃতি দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ বলে মনে করছে রাশিয়া।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস গত ১৪ ডিসেম্বর ঢাকার শাহীনবাগে নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলামের বাসায় যান। পরে তিনি সেখান থেকে যাওয়ার সময় একদল লোক তাকে ঘিরে ধরার চেষ্টা করে বলে অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে জরুরি বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত। পিটার হাস তার নিরাপত্তার জন্য তার নিকট উদ্বেগ প্রকাশ করেছেন।

এ ঘটনার পর যুক্তরাষ্ট্র দূতাবাসের সব কর্মকর্তার নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

এদিকে গুম হওয়া ব্যক্তির স্বজনদের সাথে মার্কিন রাষ্ট্রদূতের দেখা করতে যাওয়ার ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক সংবাদ সম্মেলনে বলেছেন, শাহীনবাগে মার্কিন রাষ্ট্রদূতের সফরকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের প্রচেষ্টা বলে মনে করছে রাশিয়া। এমনকি মার্কিন রাষ্ট্রদূত মানবাধিকার রক্ষার কথা বলে বাংলাদেশের নাগরিকদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা করছেন বলেও অভিযোগ করেন মারিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, তিনি সেখানে যাওয়ার পর তাকে একদল লোক ঘিরে ধরার বিষয়টি প্রত্যাশিত বলেও তিনি জানিয়েছেন। প্রসংগত, বাংলাদেশের আভ্যন্তরীন বিষয়ে মার্কিন যুক্তরাস্ট্র অন্যান্য দেশের তুলনায় কিছুটা বেশি হস্তক্ষেপের বিষয়টি সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে, যেটা নিয়ে নানা ধরনের সমালোচনাও হয়েছে।

 

About bisso Jit

Check Also

সবাইকে মঞ্চ থেকে নামিয়ে দিলেন হিরো আলম, জানালেন কারণ

হিরো আলম বর্তমান সময়ে একটি আলোচিত নাম, তিনি শুধু বিনোদন জগতে নয় এবার রাজনীতিতে আলোচনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *