Saturday , February 4 2023
Breaking News
Home / Countrywide / গনমিছিল কর্মসূচী, সুসংবাদ পেল বিএনপি

গনমিছিল কর্মসূচী, সুসংবাদ পেল বিএনপি

দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি দেশের বিভাগীয় শহরগুলোতে সমাবেশ করার পর দেশজুড়ে গণমিছিল করার ঘোষণা দিয়েছিল ঢাকার সমাবেশের মাধ্যমে। বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া ও নেতাকর্মীদের মুক্তি দাবীসহ আরো বেশ কয়েকটি আদায় দাবি আদায়ে দেশজুড়ে গণ মিছিল কর্মসূচি করার ঘোষণা দেয় দলটি। ঢাকা মেট্রোপলিটন পুলিশের অনুমতি নেয়ার জন্য ডিএমপি কমিশনারের কার্যালয় যান বিএনপির কয়েকজন শীর্ষ নেতা। ডিএমপি বিএনপিকে রাজধানীতে গনমিছিল করার অনুমতি দিয়েছে তবে কয়েকটি শর্ত দিয়ে।

বিশৃঙ্খলা না করার শর্তে আগামী ৩০ ডিসেম্বর বিএনপিকে রাজধানীতে বিভাগীয় গণমি’ছিলের অনুমতি দিয়েছে মহানগর পুলিশ। গতকাল মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সন্ধ্যায় ডিএমপি কমিশনারের সঙ্গে দেখা করে বিএনপির প্রতিনিধি দল এ অনুমতি পায়। তবে বিএনপির গণমিছিলের রুট নির্ধারণ করে দিয়েছে ডিএমপি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক রাত সাড়ে ৯টায় বিষয়টি নিশ্চিত করেছেন। ডিএমপি কমিশনার বলেন, ‘বিএনপির একটি প্রতিনিধি দল আমাদের সঙ্গে দেখা করতে ডিএমপি সদর দফতরে আসেন। দলের পক্ষ থেকে তারা তাদের পূর্বঘোষিত দলীয় কর্মসূচি অনুযায়ী ৩০ ডিসেম্বর গণমিছিল করতে চায়। সার্বিক বিষয় বিবেচনা করে আমরা নয়াপল্টন দলীয় কার্যালয় থেকে মগবাজার পর্যন্ত গণমিছিলের অনুমতি দিয়েছি।

গণসমাবেশকে ঘিরে কোনো ধরনের বিশৃঙ্খলা বা নৈরাজ্যের সম্ভাবনা আছে কি না সে বিষয়ে কমিশনার বলেন, “বিএনপির দলীয় গণমিছিল কর্মসূচি উপলক্ষে আমাদের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা থাকবে। আমরা বিশৃঙ্খলা বা নৈরাজ্যের আশ”ঙ্কা করি না। তারা (বিএনপি) আমাদের সুশৃঙ্খল গণমিছিল করার প্রতিশ্রুতি দিয়েছেন। তারপরও কেউ যদি বিশৃঙ্খলা বা অরাজকতার চেষ্টা করে। তঝলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিএনপির ভাইস- চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে ৩০ ডিসেম্বর বিএনপির গণসমাবেশের বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। তিনি বলেন, ‘বিএনপির নির্ধারিত গণমিছিল নির্দিষ্ট সময়ে, নির্দিষ্ট রুটে শুরু হবে।’

বিএনপির এই নেতা আরও বলেন, ‘গণমিছিল যেন বিএনপির পছন্দে রুটেই করতে পারি। এ ব্যাপারে আমরা তাদের সহযোগিতা চেয়েছি। ডিএমপি কমিশনার কোনো আশ্বাস দিয়েছেন কি না জানতে চাইলে তিনি বলেন, আশ্বাস বা নিরাশার কোনো বিষয় নয়।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর মিন্টু রোডে ডিএমপি সদর দফতরে আসেন বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডাঃ এ জেডএম জাহিদ হোসেন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার। ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সন্ধ্যা ৭টার দিকে কার্যালয় থেকে বের হওয়ার সময় ডিএমপি একথা বলেন।

উল্লেখ্য, বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে ক্ষমতা থেকে নামাতে বিএনপি সমাবেশ ও মিছিলের কর্মসূচিসহ দেশজুড়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। এরই ধারাবাহিকতায় দলটি দেশজুড়ে গণমিছিল করছে। এদিকে গত ৭ ডিসেম্বর গ্রেফতার হন বিএনপির দুই শীর্ষ নেতা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাস এখনো কারাগারে অন্তরীণ রয়েছেন। যার কারনে দলের নেতৃত্বে আরো এক ধাপ ভাটা পড়লো।

About bisso Jit

Check Also

নির্বাচন ঘনিয়ে আসার আগেই ফের বাংলাদেশে আসছেন ২ মার্কিন কর্মকর্তা, প্রকাশ্যে কারণ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিদেশী কূটনীতিকেরা নানা ধরনের বার্তা দিয়ে যাচ্ছেন। তবে মার্কিন যুক্তরাষ্ট্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *