Tuesday , February 7 2023
Breaking News
Home / opinion / পারভীন জলিরেই জিগান, আমার বাম্বু আসতেছে: পিনাকী ভট্টাচার্য

পারভীন জলিরেই জিগান, আমার বাম্বু আসতেছে: পিনাকী ভট্টাচার্য

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় সরকার আমূল পরিবর্তণ আনতে চলেছে এবং ইতিমধ্যে সেই নতুন কারিকুলামের ঘোষনা দিয়েছে সরকার। তবে অনেক শিক্ষক এই ধরনের শিক্ষা পদ্ধতির সমালোচনাও করেছেন। এবার এই শিক্ষা পদ্ধতির সমালোচনা করতে ছাড়লেন না সমালোচক পিনাকী ভট্টাচার্য। তিনি এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়েছেন। তার সেই পোস্টটি হুবুহু তুলে ধরা হলো-

জাবির আর্রকিওলজির শিক্ষক স্বাধীন সেন ছিলো এই ক্লাস সিক্স সেভেনের পাঠ্য বই লেখার মুল লোক। সে তো একেবারে ম্যাসাকার করে ফেলছে বইগুলায়। বাংলাদেশের বারোটা বাজানোর হাসিনার মুকুটে স্বাধীন সেন নতুন পালক লাগাইছে।
হ্যায় নাকি আবার বাম। আনু মুহাম্মদের সাথে লদকালদকিও করে। স্বাধীন সেনের সাথে আছে দিল্লি থেকে পড়াশোনা করা এক্স ছাত্র ইউনিয়ন স্বাধীন সেনের ক্ষুদ্র ভগিনি পারভীন জলি। পারভীন জলি কেমনে স্বাধীন সেনের বোন হইলো এইডা আমারে জিগাইয়েন না। পারভীন জলিরেই জিগান। আমার বাম্বু আসতেছে। এই বামগুলাই দেশের সব সর্বনাশগুলা করে। আমি তো এমনি এমনি এদের ডলা দেইনা।

প্রসংগত, দেশের শিক্ষা ব্যবস্থায় সৃজনশীলতাকে গুরুত্ব দিচ্ছে সরকার। তবে এখন বিষয় হলো মানুষ যখন কোনো পুস্তক থেকে কোনো জ্ঞান গ্রহন করে সেটার পুংখনাপুঙ্খ ব্যাখ্যা সেখানে থাকতে হয়। নিজেদের সৃষ্টি করার উৎস যদি না থাকে তাহলে জ্ঞান প্রসারনের কোনো উপায় থাকে না সেটা কল্পিত কিছু হয়ে যায়। তাই শিক্ষার্থীরা হওয়া থেকে কিছু শিখতে পারবে না। সেখানে তারা নিজেদের চিন্তার প্রতিফলন ঘটাবে ঠিকই তবে সেটা হবে অলীক।

About bisso Jit

Check Also

আ.লীগকে হিরো আলমের চ্যালেঞ্জ, এ নিয়ে এবার মুখ খুললেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব

বাংলাদেশের সরকার এর দিকে বার বার আসছে নানা ধরনের চ্যালেঞ্জ আর হুমকি। আর এই কথা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *