Tuesday , February 7 2023
Breaking News
Home / Countrywide / আমার বড় বোন নেই, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বড় বোনের সেই অভাব পূরণ করেছেন: কাদের সিদ্দিকী

আমার বড় বোন নেই, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বড় বোনের সেই অভাব পূরণ করেছেন: কাদের সিদ্দিকী

‘বঙ্গবীর’ উপাধি পাওয়া রাজনৈতিক নেতা কাদের সিদ্দিকী রাজনীতিতে একজন দক্ষ লোক হিসেবেই পরিচিত। কিন্তু সম্প্রতি তিনি রাজনীতিতে কিছুটা দলবদল এর আভাস দিলেন, যেটা নিয়ে অনেকে তার সমালোচনা করেছেন। তবে তিনি যে বিষয়টি করলেন সেটা বুঝতে তার পাঁচ বছর সময় লেগে গেল। এতদিন পরে বাংলাদেশের রাজনৈতিক দল ‘কৃষক শ্রমিক জনতা লীগ’ এর সভাপতি আবদুল কাদের সিদ্দিকী উপলদ্ধি করতে পারলেন যে ২০১৮ সালের নির্বাচনের আগে ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপির জোটে অন্তর্ভুক্ত করা বড় ধরনের ভুল ছিল।

বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান প্রয়াত শাহ মোয়াজ্জেম হোসেন ৪ বছর আগে ‘ড. কামাল হোসেনকে হায়ার করে নের্তৃত্বে বসানো বিএনপির ভুল; মির্জা ফখরুলের নেতৃত্বে জোট হওয়া উচিত ছিল’ এই বক্তব্য দিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিলেন। কাদের সিদ্দিকী সেই সময় কিছু না বলে নীরব ছিলেন। গত বছরের ২৩ ডিসেম্বর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর কাদের সিদ্দিকী বুঝতে পারেন জোট গঠন ভুল ছিল। নিজের ভুল বুঝতে ৫ বছর লেগে গেল তার!

রোববার রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পার্টির (জেপি) ত্রিবার্ষিক সম্মেলনের বক্তৃতায় কাদের সিদ্দিকী বলেন, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে জোট জীবনের সবচেয়ে বড় ভুল ছিল।

২০১৮ সালের নির্বাচনের আগে ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপিসহ বিরোধী দলগুলো নিয়ে ঐক্যফ্রন্ট গঠিত হয়। এতে কৃষক শ্রমিক জনতা লীগও ছিল। ড. কামালের নেতৃত্বে গণভবনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আয়োজিত প্রধানমন্ত্রীর সংলাপে ঐক্যফ্রন্টের নেতারা অংশ নেন। ঋণখেলাপির কারণে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি কাদের সিদ্দিকী। তবে তিনি তার মেয়েকে ধানের শীষের প্রার্থী হিসেবে দাঁড় করিয়ে ছিলেন। ওই বিতর্কিত নির্বাচনের পর কাদের সিদ্দিকীর তেমন কোনো তৎপরতা দেখা যায়নি। ২৩ ডিসেম্বর রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সপরিবারে দেখা করেন কাদের সিদ্দিকী। এরপরই তার ক্ষমতাসীন দলে যোগ দেওয়ার গুঞ্জন শুরু হয়। এদিকে জাপা সম্মেলনে যোগ দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের এক সদস্য। কাদের সিদ্দিকী বলেন, আমার বড় বোন নেই, বড় বোনের সেই অভাব পূরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ যতদিন থাকবে ততদিন মুক্তিযুদ্ধের চেতনা থাকবে।

কাদের সিদ্দিকী বলেন, বঙ্গবন্ধুকে হ”/ত্যার পর প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) আমাকে যখন দিল্লিতে দেখেন, তখন তিনি আমাকে ভাই বলে ডেকে ছিলেন। সেদিন যে গিয়েছিলাম, কথা হলো। সেখানে তিনি আরও বলেন, ডেকেছি। আমি আজীবন ভাইয়ের মর্যাদা রক্ষা করব। তিনি সেই সময় বলেন, আমি ঐ ধরনের কাঁচা নই। যিনি আমাকে ভাই বলে তার মর্যাদা রক্ষা করতে পারেন, আমিও তার (বোনের) মর্যাদা রক্ষা করতে পারি, তার জন্য আমার জীবন দিতে পারি।

এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আনোয়ার হোসেন মঞ্জু, আমির হোসেন আমু, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, দিলীপ বড়ুয়া, শেখ শহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে গত বছরের ২৩ ডিসেম্বর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) কাউন্সিলে কাদের সিদ্দিকী বলেন, আওয়ামী লীগ এখন রাষ্ট্রক্ষমতা থেকে যে নির্যা”/তন-লু”টপাট করছে; বিএনপি ক্ষমতায় এলে এই লুটপাট ও স”/ন্ত্রাস শতভাগ বেড়ে যাবে। তিনি বলেন, গণপরিবহন বন্ধ ও সমাবেশে বাধা দিয়ে বিএনপিকে শক্তিশালী করা হয়েছে। ক্ষতির চেয়ে বিএনপি লাভ করেছে বেশি। গণপরিবহন বন্ধ না হলে বিএনপি মারামারি করত দাবি করে তিনি বলেন, আমার বোন (শেখ হাসিনা) ক্ষমতা থেকে সরে যাওয়ার আগ পর্যন্ত বিএনপি নিজেরা নিজেরা মারামারি করবে বলে আমার মনে হয় না। দেশে সমান মর্যাদা ও ক্ষমতার পাঁচটি দল থাকলে এবং রাজনৈতিক ভারসাম্য থাকলে শত শত কোটি টাকা চুরি করা সম্ভব হতো না। আজ আওয়ামী লীগ চুরি করছে, কাল বিএনপি করবে। এ অবস্থায় রাজনৈতিক ভারসাম্য প্রয়োজন।

জেএসডির কাউন্সিলে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে বক্তব্য দেওয়ার সময় মঞ্চে ছিলেন না কাদের সিদ্দিকী। এর আগে বক্তৃতা দিয়ে তিনি চলে যান।
কাদের সিদ্দিকী মুক্তিযুদ্ধের আগে ও পরে বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু হ”/ত্যার প্রতিবাদ করেন। ১৯৭৭ সালে স্বেচ্ছায় ভারতে নির্বাসনে যান। দীর্ঘদিন ভারতে থাকার পর ১৯৯০ সালে দেশে ফিরে আসেন। ১৯৯৬ সালে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৯ সালে তিনি আওয়ামী লীগ ছেড়ে কৃষক শ্রমিক জনতা লীগ নামে একটি রাজনৈতিক দল গঠন করেন। তিনি এই দলের প্রতিষ্ঠাতা সভাপতি।

উল্লেখ্য, বঙ্গবীর কাদের সিদ্দিকী এ পর্যন্ত বেশ কয়েকবার বেশ কয়েকটি ভুল করেছেন, এমনটি জানিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বোন ডেকে তিনি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত হওয়ার বিষয়টি অনেকটাই স্পষ্ট করলেন। তবে রাজনৈতিক দিক থেকে বঙ্গবীর কাদের সিদ্দিকীর কোন ধরনের কৌশল আছে কিনা, সে বিষয়টি নিয়ে অনেকে আলোচনা করছেন।

About bisso Jit

Check Also

নারীকে রক্ষার পরিবর্তে নিজেই তুলে নিয়ে এমনটা করেছেন, শুনেই তাকে গ্রেপ্তারে সোর্স নিয়োগ করি: পুলিশ

সম্প্রতি আলোচিত এই ঘটনাটি ঘটেছে চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর গ্রামে। যেখানে স্বামীকে বেঁ’ধে’ ‘রেখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *