Tuesday , February 7 2023
Breaking News
Home / Countrywide / মার্কিন মন্ত্রীর বাংলাদেশে আগমন নিয়ে যে কথা বললেন ওবায়দুল কাদের

মার্কিন মন্ত্রীর বাংলাদেশে আগমন নিয়ে যে কথা বললেন ওবায়দুল কাদের

অবশেষে বাংলাদেশে আসলেন ডোনাল্ড লু যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে রয়েছেন। তিনি বাংলাদেশে দুই দিনের সফরে এসেছেন বলে জানা গেছে। বেশ কয়েকদিন ধরে তার আসার বিষয়টি নিয়ে গনমাধ্যমে খবর প্রকাশিত হচ্ছিল। জানা গেছে, তিনি গতকাল (শনিবার) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি বিমানে করে অবতরন করেন।

ডোনাল্ড লুর বাংলাদেশ সফর নিয়ে কথা বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলী ও ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর যৌথ বৈঠকে ওবায়দুল কাদের বলেন, যুক্তরাষ্ট্রের একজন সহকারী পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ এশিয়া ও মধ্য এশিয়ার দায়িত্বে রয়েছেন। তিনি আসতেই পারেন, সফর বিনিময় হতেই পারে। এটা একটা স্বাভাবিক বিষয়, এটা নিয়ে নতুন করে বিষ্মিত হওয়ার কিছু নেই।

“তিনি এসেছেন, তিনি মন্ত্রীদের সাথে কথা বলবেন, বিশেষ করে পররাষ্ট্রমন্ত্রীর সাথে, এখানে আমাদের দলের কথা নয়। তারা আসছেন, আসছেন, উভয়ের কথা বলুক, শুনি কী বলেন। প্রয়োজন হলে ভেবে দেখবো’।

উল্লেখ্য, দুই দিনের সফরে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু সরকারি-বেসরকারি বৈঠক করবেন। রোববার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে তার সৌজন্য সাক্ষাৎ এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এবং মার্কিন দূতাবাসে কূটনীতিকদের নিরাপত্তা এবং আসন্ন সাধারণ নির্বাচনের পরিপ্রেক্ষিতে তার এই সফরে একটি গুরুত্বপূর্ণ বার্তা থাকতে পারে। তিনি ওয়াশিংটনের কী বার্তা নিয়ে আসছেন তা জানার কৌতূহল রয়েছে বিভিন্ন মহলে।

বাংলাদেশে, লু এর সফরের ঘোষণা দিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি মিডিয়া নোট অনুসারে, দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে, অর্থনৈতিক সম্প্রসারণ নিয়ে আলোচনা করতে এবং শ্রম ও মানবাধিকারের বিষয়ে দৃষ্টিভঙ্গি শুনতে উচ্চ-পর্যায়ের কর্মকর্তা এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে দেখা করবেন। বাংলাদেশে বিভিন্ন স্তরে জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম অধিকার এবং মানবাধিকারসহ অগ্রাধিকার বিষয় নিয়ে আলোচনা করবেন লু।

তবে তার এই আসার বিষয়টি আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কতটুকু প্রভাব ফেলবে সে বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, তিনি যেহেতু বাংলাদেশের মানবাধিকার বিষয়টি ও আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা করবেন, সেহেতু তিনি কিছু মতামত জানাতে পারেন। এদিকে বাংলাদেশের জাতীয় নির্বাচন একটি আভ্যন্তরীন বিষয় বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী, তাই অন্য দেশের হস্তক্ষেপ আশাব্যঞ্জক নয় বলেও জানা তিনি।

About bisso Jit

Check Also

নাট-বল্টু কান্ড: এবার মাদ্রাসার ৩ শিক্ষার্থী জনসমক্ষে কাটা হলো চুল

পদ্মা সেতুর নাট বল্টু খোলা নিয়ে এক যুবকের বিরুদ্ধে অভিযোগ ওঠে এবং সেই মামলা এখনো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *