Tuesday , February 7 2023
Breaking News
Home / Countrywide / হজ যাত্রীদের ৩০ শতাংশ কমানোর ঘোষনায় এবার পাওয়া গেল ভিন্ন খবর

হজ যাত্রীদের ৩০ শতাংশ কমানোর ঘোষনায় এবার পাওয়া গেল ভিন্ন খবর

গতকাল বাংলাদেশের অনেক সংবাদ মাধ্যম হজের খরচের বিষয়টি নিয়ে সংবাদ প্রচার করে, যেখানে বলা হয়েছিল, হজের খরচ ৩০ শতাংশ পর্যন্ত কমানোর ঘোষনা দিয়েছে সৌদি আরব। কিন্তু এই খবরটি ছিল শুধু মাত্র সৌদি আরবের আভ্যন্তরীন হজ যাত্রীদের জন্য। তাই এই খবরটি সংশোধন করে প্রকাশ করতে নির্দেশ দেওয়া হয়েছে গনমাধ্যমগুলোকে।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) জানিয়েছে, হজের খরচ ৩০ শতাংশ কমানোর ঘোষণা শুধুমাত্র সৌদি আরবের নিজস্ব (দেশীয়) হজযাত্রীদের জন্য। আজ বুধবার (১৮ জানুয়ারি) হজ সংস্থার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বলা হয়েছে, সৌদি সরকার ২০২৩ সালের হজযাত্রীদের হজ পালনের খরচ ৩০ শতাংশ কমিয়েছে। প্রকৃতপক্ষে, ৩০ শতাংশ খরচ কমানোর খবর শুধুমাত্র সৌদি আরবের অভ্যন্তরীণ হজযাত্রীদের জন্য প্রযোজ্য। এটি বাংলাদেশ বা অন্যান্য দেশের হজ যাত্রীদের জন্য প্রযোজ্য নয়।

হজের মতো স্প”র্শকাতর ইস্যুতে যাতে কোনো বিভ্রান্তি সৃষ্টি না হয় সেজন্য সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য বিষয়টি স্পষ্ট করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

১৫ জানুয়ারি সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়ের সহকারী সচিব ড. আমর বিন রেদা আল মাদ্দাহ বলেন, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে হজ প্যাকেজের দাম কমানো হয়েছে। গত বছরের তুলনায় ৩০ শতাংশ কম খরচে হজ পালনের সুযোগ পাবেন হজযাত্রীরা।

হজ পালনে আগ্রহীদের আগে থেকে নিবন্ধন করতে হবে। এর পরে, নিজের জায়গা নিশ্চিত করতে ৭২ ঘন্টার মধ্যে প্যাকেজের ২০ শতাংশ দিতে হবে। পরবর্তী ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারি (৭ রজব) এর মধ্যে পরিশোধ করতে হবে। আর শেষ ৪০ শতাংশ ২৩ এপ্রিল (৩ শাওয়াল) এর মধ্যে পরিশোধ করা যাবে।

প্রতি বছর বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ হজ যাত্রী হজ পালন করার উদ্দেশ্যে সৌদি আরবে গিয়ে থাকেন। তবে হজ পালন করতে যে খরচ হয় সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে থাকে ধর্ম মন্ত্রণালয়। ধর্মমন্ত্রণালয় প্রতিবছর সৌদি আরবের হজ কর্তৃপক্ষের সাথে বৈঠক করে থাকে খরচের বিষয়টি নিয়ে। তাছাড়া বাংলাদেশে যারা হজ পালনেচ্ছুক, তাদের যাতে খরচ কম হয় সেদিকটা বিবেচনায় রেখে এই সকল বৈঠকে আলোচনা হয়।

About bisso Jit

Check Also

নাট-বল্টু কান্ড: এবার মাদ্রাসার ৩ শিক্ষার্থী জনসমক্ষে কাটা হলো চুল

পদ্মা সেতুর নাট বল্টু খোলা নিয়ে এক যুবকের বিরুদ্ধে অভিযোগ ওঠে এবং সেই মামলা এখনো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *