Tuesday , January 31 2023
Breaking News
Home / Countrywide / মার্কিন পররাষ্ট্রমন্ত্রী লু কী পরিষ্কার করে জানিয়েছেন, জানালেন আইনমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী লু কী পরিষ্কার করে জানিয়েছেন, জানালেন আইনমন্ত্রী

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আন্তর্জাতিক সংস্থা, মার্কিন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ নির্বাচন নিয়ে নানা ধরনের নির্দেশনা ও পরামর্শ দিয়ে যাচ্ছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নির্বাচন বিষয় নিয়ে অধিক মাত্রায় নজরদারি পরিলক্ষিত হচ্ছে। তাছাড়া বাংলাদেশের মানবাধিকার বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র ইতিমধ্যে বাংলাদেশের এলিট ফোর্স খ্যাত র‍্যাবের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ বিষয়টি নিয়ে এবার কথা বলেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশে মানবাধিকারের ব্যাপক উন্নতির কথা স্বীকার করেছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

বুধবার (১৮ জানুয়ারি) ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা মো. হাশিমের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আমি তার (ডোনাল্ড লু) সঙ্গে কথা বলেছি। মানবাধিকারের বিষয়টিও ছিল। ডোনাল্ড লু আমাকে বলেন, মানবাধিকারের ক্ষেত্রে বাংলাদেশে যথেষ্ট অগ্রগতি হয়েছে। তিনি আরো বলেন, হিউম্যান রাইটস ওয়াচ কখনো কারো সম্পর্কে ভালো লেখে না। কিন্তু তারা তাদের প্রতিবেদনে লিখেছেন, বাংলাদেশের মানবাধিকারের উন্নতি হয়েছে।

তিনি আরও বলেন, লু বলেছেন, আমরা হয়তো র‍্যাবের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা দিতাম। কিন্তু আমরা দেখেছি, র‍্যাব খুব ভালো কাজ করেছে। এটা মানবাধিকারের বিশাল উন্নতি, এর জন্য আমি বাংলাদেশকে আর নিষেধাজ্ঞা দিইনি।’ তিনি এ কথা আমাকে পরিষ্কার করে বলেছেন।

আনিসুল হক বলেন, বঙ্গবন্ধুর খু”/নি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দিতে ডোনাল্ড লুকে অনুরোধ করেছি। তিনি বলেন, মার্কিন পররাষ্ট্র দপ্তর এ বিষয়ে সম্পূর্ণ সহানুভূতিশীল। তারাও তাকে ফেরত দিতে চায়। তবে বিষয়টি বিচার বিভাগের সিদ্ধান্ত। ডোনাল্ড লু আমাকে এ ব্যাপারে বিচার বিভাগের সাথে যোগাযোগ করতে বলেছেন।

এর আগে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু গত ১৪ ও ১৫ জানুয়ারি বাংলাদেশ সফর করেন।

নির্বাচনের বিষয়টি নিয়েও ইতিবাচক কথা বলেছেন ডোনাল্ড লু। তবে বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র কতটা হস্তক্ষেপ করবে সেটা নিয়ে তেমন কোনো বক্তব্য দেননি ডোনাল্ড লু। তবে তার সাথে আলোচনায় র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞার বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়েছে।

About bisso Jit

Check Also

এবার নিজের ওপর আক্ষেপ ঝাড়লেন তসলিমা নাসরিন

ভারতে নির্বাসিত বাংলাদেশি আলোচিত লেখিকা তসলিমা নাসরিনকে বর্তমানে সোশ্যাল মিডিয়ায় অধিক সক্রিয় থাকতে দেখা যায়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *