Tuesday , January 31 2023
Breaking News
Home / Countrywide / পাঠ্য বইয়ে ছবি ও লেখা পরিবর্তন নিয়ে শিক্ষামন্ত্রীর নির্দেশ উপেক্ষা, যা বললেন তিনি

পাঠ্য বইয়ে ছবি ও লেখা পরিবর্তন নিয়ে শিক্ষামন্ত্রীর নির্দেশ উপেক্ষা, যা বললেন তিনি

সাম্প্রতিক সময়ে নতুন দেওয়া পাঠ্য বইয়ের ভুল নিয়ে আলোচনা সমালোচনা শুরু হয়েছে। এই বিষয়টি আমলে নিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। তিনি এবং শিক্ষা উপমন্ত্রী বিষয়টি ঠিক করার জন্যও নির্দেশনা দিয়েছেন। তারপরও বইগুলোতে তাদের নির্দেশনা মোতাবেক পরিবর্তন আনা হয়নি। এবার এ বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, নতুন সিলেবাস প্রণয়নে তিনি ও শিক্ষা উপমন্ত্রী অনেক ছবি বাদ দিলেও সেই নির্দেশনা সত্ত্বেও ছাপা পাঠ্যবইয়ে সেই সকল ছবি ও টেক্সট রয়ে গেছে! কীভাবে এমন হল সে বিষয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যবইয়ের সব ভুল সংশোধন করা হবে। আমরা দুটি কমিটি গঠন করছি। প্রথম কমিটি সংশোধনী নিয়ে কাজ করবে। আমাদের নিজেদের মধ্যে কোনো ষড়যন্ত্র আছে কিনা তা খতিয়ে দেখবে দ্বিতীয় কমিটি।

আগামী রোববারের মধ্যে কমিটিকে বিস্তারিত জানানো হবে বলে জানান তিনি। ডাঃ দীপু মনি বলেন, এবার বইয়ের সমস্যার অনেক কারণ রয়েছে। কাগজের দাম বৃদ্ধি, লোডশেডিং ইত্যাদি কারণে এ সমস্যা হচ্ছে। তবে শিক্ষার্থীরা নিম্নমানের বই পেলে ফেরত নিয়ে নতুন বই দেওয়া হবে।

বই প্রাপ্তির বিষয়ে মন্ত্রী বলেন, বুধবারের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানে বই পৌঁছে দেওয়া হবে। তবে কোন প্রতিষ্ঠান কতোটি বই পায়নি তার তথ্য চাওয়া হবে। তাহলে এসব প্রতিষ্ঠান কেন বই পেল না, কোন প্রেসে ছাপার কথা ছিল তাও খতিয়ে দেখা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এবং সচিবরা।

এদিকে ষষ্ট শ্রেনির বইয়ের পাঠ্য বিষয় নিয়েও বিতর্ক শুরু হয়েছে। যেখানে বয়স্ক বিষয়টি অনেকটা সরাসরি তুলে ধরা হয়েছে। শি”শুদের বয়:সন্ধিকালের যে পরিবর্তন সেটা অনেকটা খোলামেলা এবং আপ”ত্তিকর শব্দ প্রয়োগ করে করা হয়েছে। এছাড়াও স্কুল পর্যায়ের অন্যান্য বইগুলোতে যে ছবি দেয়া হয়েছে, সেগুলো নিয়ে বিতর্ক দেখা দিয়েছে।

About bisso Jit

Check Also

বিরল এক কান্ড ঘটিয়ে এবার আলোচনায় গোলাম রাব্বানী, ভিডিও সাড়া ফেলল অনলাইনে (ভিডিওসহ)

বিষয়টি অনেকটা অবাক করা হলেও বাস্তবেই এবার এমনই একটি ঘটনা ঘটনা ঘটেছে নাটোরের বাগাতিপাড়ায়। কাঁচা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *