Thursday , March 30 2023
Breaking News
Home / Entertainment / বিনোদন জগতে আবারো শোকের ছায়া, মারা গেলেন জনপ্রিয় সংগীতশিল্পী

বিনোদন জগতে আবারো শোকের ছায়া, মারা গেলেন জনপ্রিয় সংগীতশিল্পী

দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্টসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগে অবশেষে গতকাল শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস করেন প্রখ্যাত সংগীতশিল্পী পণ্ডিত বিজয় কিচলু। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, শুক্রবার সন্ধ্যায় প্রবীণ শিল্পীর শ্বাসকষ্ট হয়। সঙ্গে সঙ্গে তাকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। ডাক্তাররা সাধ্যমত চেষ্টা করেছেন। কিন্তু শেষ রক্ষা হয়নি।

পণ্ডিত বিজয় কিচলুর 1930 সালে উত্তরাখণ্ডের আলমোড়ায় জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে নাথুরাম শর্মার কাছ থেকে প্রশিক্ষণ নেন। এরপর তিনি মঈনুদ্দিন ডাগর ও আলিমুদ্দিন ডাগরের শিষ্যত্ব গ্রহণ করেন। ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী প্রাপ্ত এই শিল্পী আগ্রা ঘরানার সঙ্গীতেও প্রশিক্ষণ নিয়েছেন।

তিনি আইটিসি মিউজিক একাডেমির প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি প্রায় পঁচিশ বছর একাডেমির প্রধানের দায়িত্ব পালন করেন। পন্ডিত বিজয় কিচলু সঙ্গীত গবেষণা একাডেমির প্রতিষ্ঠাতাও ছিলেন।

তার বদৌলতে নিজেকে মেলে ধরার সুযোগ পেয়েছেন অনেকেই। তাদের প্রশিক্ষণের ব্যবস্থাও করেছেন তিনি। তার তার হঠাৎ মৃত্যুতে যেন শোকের ছায়া নেমে এসেছে গোটা বিনোদন পাড়ায়।

About Rasel Khalifa

Check Also

যাদের কাছে আমার ছবি রয়েছে, ডিলিট করে দেবেন: অভিনেত্রী মৌসুমী

নব্বইয়ের দশকের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী মৌসুমী। তিনি সিনেমায় অভিনয়ের পর তাকে আর পেছেন ফিরে তাকাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *