Tuesday , March 21 2023
Breaking News
Home / International / পবিত্র রমজানে কমলো বেসরকারি কর্মীদের কর্মঘণ্টা, সরকারকে ধন্যবাদ জ্ঞাপন

পবিত্র রমজানে কমলো বেসরকারি কর্মীদের কর্মঘণ্টা, সরকারকে ধন্যবাদ জ্ঞাপন

পবিত্র রমজান মাস শুরু হতে আর কয়েক দিন বাকি। এই সিয়াম সাধনের মাসকে ঘিরে বিভিন্ন মুসলিম অধ্যুষিত রাষ্ট্রগুলো নানা ধরনের ব্যবস্থা গ্রহন করছে যাতে করে রোজাদারদের কষ্ট অনেকাংশে লাঘব হয়। এবার এই বিষয়ে নানা ব্যবস্থা গ্রহন করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত।

দেশটি পবিত্র রমজান মাসে বেসরকারি খাতের কর্মচারীদের অফিসে নতুন কাজের সময় ঘোষণা করেছে। একটি বিবৃতিতে, সাধারণ সময়ের তুলনায় বেসরকারি খাতের কর্মীদের কাজের সময় কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, দেশটির মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রণালয় এমনটাই জানিয়েছে।তাই সরকারকে ধন্যবাদ জানিয়েছেন তারা।

মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র রমজান মাসে বেসরকারি খাতের কর্মচারীদের অফিসের কাজের সময় স্বাভাবিক সময়ের তুলনায় দুই ঘণ্টা কমানো হয়েছে। সাধারণত, আমিরাতের বেসরকারি খাতের কর্মীরা দিনে আট ঘন্টা বা সপ্তাহে ৪৮ ঘন্টা কাজ করে।

রমজান মাসে, সেই সময়টি দিনে ছয় ঘন্টা বা সপ্তাহে ৩৬ ঘন্টা হ্রাস করা হয়। মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী, কোম্পানিগুলো রমজান মাসে দৈনিক কাজের সময়, প্রয়োজনীয়তা এবং কাজের ধরনের উপর নির্ভর করে নমনীয় বা দূরবর্তী কাজের কৌশল প্রয়োগ করতে পারে।

রমজান মাসে অতিরিক্ত সময় কাজ করা ‘ওভারটাইম’ হিসাবে বিবেচিত হতে পারে। এর জন্য কর্মচারীদের অতিরিক্ত টাকা দিতে হবে।

এর আগে, এমিরেটস পাবলিক হিউম্যান রিসোর্সেস অথরিটি পবিত্র রমজান মাসে সরকারি কর্মচারীদের অফিস কাজের সময় নির্ধারণ করে একটি প্রজ্ঞাপন জারি করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি কর্তৃপক্ষের কার্যালয়গুলোর কাজের সময় পরিবর্তন করে সোমবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এবং শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত করা হয়েছে। খবর খালিজ টাইমসের।

তবে শুধু আমিরাত এমন ব্যবস্থা গ্রহন করেনি। বাংলাদেশ সরকার রমজান মাসে সরকারী কর্মকর্তা-কর্মচারীদের নতুন কর্মঘন্টা নির্ধারন করেছে। এদিকে ব্যাংকের লেনদেনের সময়সূচীও পরিবর্তন করেছে।

 

About bisso Jit

Check Also

সংসদ ভাঙলেন প্রধানমন্ত্রী, মে মাসেই অনুষ্ঠিত হবে জাতীয় নির্বাচন

আবারো উত্তাল এশিয়ার অন্যতম একটি দেশ থাইল্যান্ড। দেশটি নিয়ে নতুন খবর এই যে দেশটির বর্তমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *