Tuesday , February 7 2023
Breaking News
Home / opinion / শেখ হাসিনা দুইটা বুবি ট্রাপ তৈরি করে রাখছে,উনি যখন চলে যাবেন এই ট্রাপ দুইটি রাষ্ট্রকে ধ্বংস করে:জিয়া হাসান

শেখ হাসিনা দুইটা বুবি ট্রাপ তৈরি করে রাখছে,উনি যখন চলে যাবেন এই ট্রাপ দুইটি রাষ্ট্রকে ধ্বংস করে:জিয়া হাসান

বাংলাদেশে বর্তমান সময়ে ব্যাংকিং খাত উন্নতি করতে শুরু করেছিল। বিশেষ করে মোবাইল ব্যাংকিং খাতে এসেছিলো একটি বড় ধরনের বিপ্লব। নগদ তার মধ্যে একটি। তবে এবার এই নগদ আর ইসলামী ব্যাংককে ট্রাপ এর সাথে তুলনা করেছেন জিয়া হাসান। এ নিয়ে তিনি একটি স্ট্যাটাস দিয়েছেন সোশ্যাল মিডিয়াতে।পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনী তুলে ধরা হলো হুবহু:-

শেখ হাসিনা দুইটা বুবি ট্রাপ তৈরি করে রেখেছেন, উনি যখন চলে যাবেন যেন এই ট্রাপ দুইটি এই রাষ্ট্রকে ধ্বংস করে- একটা হইলো নগদ, আরেকটা ইসলামী ব্যাংক।

এবং দিস ইস হাউ ইট ওয়ারক্স, যেহেতু এলিটেরা জানে যে উনি চলে গেলে বুবি ট্রাপের বিস্ফোরণ ঘটবে, তাই তাদের ইন্সেন্টিভ থাকবে উনাকে টেকায় রাখা।

এই ধারনাটার একটা কনফারমেশান পেলাম, আজকে ইসলামী ব্যাংকের একটা কর্মকর্তার সাথে কথা বলার সময়ে। উনি নিজের থেকেই যোগাযোগ করলেন, বললেন, জুলকারনায়েন সায়েরের রিপোর্ট শত ভাগ ট্রু।

এই ব্যাংক থেকে এস আলম ৩০ হাজার কোটি টাকা সরাইছে। এবং তারা এইটা পেমেন্ট করতে পারবে না। কারন, তারা জমি কিনেছে এবং লস প্রজেক্টে বিনিয়োগ করেছে।

বেসিকালি, ইসলামী ব্যাংকের এসআলমের ঋণ মুলত হাইমান মিনিস্কির পঞ্জি স্কিম (উন্নয়ন বিভ্রম যারা পড়েছেন তারা ভালো জানবেন)- আরো নতুন নতুন ঋণ নেওয়া বাদে এস আলম তার ৩০ হাজার কোটি টাকা ফেরত দিতে পারবে না।

হাসিনার বুবি ট্রাপ এই ভাবে কাজ করবে যে, হাসিনা যেই দিন যাবে, এস আলম সেই দিন আর ফেরত আসবেনা কারন,তারা সিঙ্গাপুরে ও বিভিন্ন দেশে বেশ বড় পরিমান অর্থ পাচার করেছে।

ফলে, হাসিনা গেলে এস আলম কলাপ্স করবে এবং তার সাথে সাথে ইসলামী ব্যাংকে ক্যাটাস্ট্রফ নেমে আসবে।
যেইটা পুরো অর্থনীতিকে কলাপ্স করাবে।

এস আলমের কারনে ইসলামী ব্যাংকের কলাপ্স করার আরো একটা গুরুত্বপূর্ণ হাইপোথেসিস তিনি দিয়েছেন যেইটা আমরা চট্টগ্রামের লোকেরা খুব ভালো জানি। তা হচ্ছে, এস আলম ইসলামী ব্যাংকে হাজার হাজার সম্পূর্ণ অদক্ষ, চট্টগ্রামের পটিয়ার লোক নিয়োগ দিয়েছে। এইটা চট্টগ্রাম এলাকায় সকলেই জানে যে, মাসুদ সাহেবের কাছ পর্যন্ত পৌছাতে পারলেই পটিয়ার লোকের ইসলামী ব্যাংকে চাকুরি হয়ে যায়।

তিনি আরো বললেন যে, জামাতের লোক জন আগে ছিল কিন্তু তারা স্কিল্ড ছিল এবং তারা হনেস্ট ছিল। নতুন জয়েন করা এই লোক গুলোর স্কিল খুব দুর্বল এবং এরা প্রচন্ড অসৎ। এদের হাতে ব্যাংকের তিন দশকে তৈরি করা করপোরেট স্ট্রাকচার একেবারেই ধ্বংস হয়ে গ্যাছে। এবং ব্যাংকের সর্ব স্তরে এখন সরকারি প্রতিষ্ঠানের মত দুর্নীতি ছড়িয়ে গ্যাছে। ফলে, এরা আজকে বা কালকে ব্যাংকটিকে ধ্বংস করবে।

আমি এইটাকে বুবি ট্র্যাপ বললাম, ফিনান্সের পরিভাষায় এইটা হেজিং। শেখ হাসিনা খুব বড় স্কেলের করাপশনকে উনার ক্ষমতা টেকায় রাখতে হেজ করেছেন।

ফলে, টুডে ওর টুমরো ইসলামী ব্যাংক একটা ক্রাইসিসে পড়তে যাচ্ছে। আমি আরো কিছু আলাপ শুনেছি , কিন্তু নিজের সোর্স থেকে যেই গুলো ভেরিফাই করতে পেরেছি সেই গুলোই বললাম।

একটা স্ট্রাগ্লিং কিন্তু ধীর গতিতে এগিয়ে যাওয়া উন্নয়নশীল রাষ্ট্রকে এই ভাবে ধ্বংস করার কোন প্রেসিডেন্স বিশ্বের ইতিহাসে নাই।

প্রসঙ্গত,এ দিকে গেলো কয়েকদিন আগে নগদ নিয়ে সারা দেশে শুরু হয়েছিল বেশ আলোচনা সমালোচনা। তবে সে সময়ে নগদ বিষয়টি পরিষ্কার করে দেয় জনগণের কাছে। কিন্তু নতুন করে বিশেষ করে ইসলামী ব্যাংকের সাথে যুক্ত হবার পরে এই নগদ নিয়ে আবারো শুরু হয়েছে নানা ধরনের সমালোচনা।

About Rasel Khalifa

Check Also

আ.লীগকে হিরো আলমের চ্যালেঞ্জ, এ নিয়ে এবার মুখ খুললেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব

বাংলাদেশের সরকার এর দিকে বার বার আসছে নানা ধরনের চ্যালেঞ্জ আর হুমকি। আর এই কথা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *