Friday , January 27 2023
Breaking News
Home / Abroad / এবার বাংলাদেশের সংসদ নির্বাচন নিয়ে যে কথা বললো সুইজারল্যান্ড

এবার বাংলাদেশের সংসদ নির্বাচন নিয়ে যে কথা বললো সুইজারল্যান্ড

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বাংলাদেশে নিযুক্ত অনেক দেশের রাষ্ট্রদূতেরা আশাবাদ ব্যক্ত করেছেন। তারা বাংলাদেশে সকলের দলের অংশ গ্রহনের মাধ্যমে একটি অংশগ্রহনমূলক ও সুষ্ঠু নির্বাচন দেখতে চান। কয়েকদিন আগে মার্কিন রাষ্ট্রদূতের সাথে একটি ঘটনার পর মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশে তার নিরাপত্তার বিষয়ে গুরুত্ব দেওয়া শুরু করে। এবার বাংলাদেশের নির্বাচন নিয়ে কথা বললেন ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাতালি শুয়াও।

নাতালি শুয়াও বলেছেন, তার দেশ সব দলের অংশগ্রহণে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। সম্প্রতি সচিবালয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে সাক্ষাৎ শেষে বিদায় নেওয়ার সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে সুইস রাষ্ট্রদূত এসব কথা বলেন।

বাংলাদেশে জাতীয় নির্বাচন নিয়ে পশ্চিমারা নানা অপতৎপরতা চালাচ্ছে। এরই মধ্যে তাদের সঙ্গে যোগ দেন সুইস রাষ্ট্রদূতও। এদিকে বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানও বলেছেন, এদিকে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাতালী শুয়াওয়ের চাওয়ার সঙ্গে দ্বিমত নেই সরকারেরও।

ঢাকায় কাটানো তিন বছরে সুইস রাষ্ট্রদূত বেশ কয়েকটি স্থানীয় সরকার নির্বাচন ব্যক্তিগতভাবে পরিদর্শন করেছেন। তিনি বলেন, বাংলাদেশে কাটানো মুহূর্তগুলো তার ক্যারিয়ারের অন্যতম সুন্দর মুহূর্ত।

তিনি আরও বলেন, সুইস সরকার মানবাধিকার রক্ষায় সর্বোচ্চ অগ্রাধিকার দেয়, যা সুইসদের ডিএনএতেই আছে।। এমনকি সুইস সংবিধান মানবাধিকার রক্ষায় আরেকটি দলিল। সারা বিশ্বের সুইস রাষ্ট্রদূতরাও এই নীতি অনুসরণ করেন। আমরা বাংলাদেশে এর প্রতিফলন দেখতে চাই।

এ সময় পরিকল্পনামন্ত্রী বলেন, সরকারও সুষ্ঠু নির্বাচন করতে চায়। খুব শিগগিরই ইভিএম কেনার প্রকল্পও অনুমোদন করা হবে। এই প্রকল্পটিও যত তাড়াতাড়ি সম্ভব অনুমোদন করা হবে।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশনের সব চাহিদা আইনের আলোকে বিচার করে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে। আমার দল চায়, সরকারপ্রধান চান ফ্রি ফেয়ার এবং আমরা যা করেছি, আমাদের জানা মতে, সঠিকই করেছি।

২০২৪ সালের শুরুতে বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে সরকারে থাকা আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট এবং বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোট একে অপরের সাথে পাল্টাপাল্টি কথার লড়াই আর সভা-সমাবেশও চলছে বেশ কয়েক মাস ধরে। তবে এরই মধ্যে ঢাকায় নিযুক্ত পশ্চিমা দেশগুলোর রাষ্ট্রদূতরা আলাদাভাবে দৃষ্টি আকর্ষণ করছেন। হঠাৎ করেই জাতীয় নির্বাচন ও অভ্যন্তরীণ রাজনৈতিক ইস্যুতে নানা মন্তব্য করছেন তারা। একই সুরে কথা বলেছেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাটালি শুয়াও।

বাংলাদেশের নির্বাচন এখন একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। নির্বাচন কমিশনসহ বর্তমান ক্ষমতাসীন সরকার আগামী জাতীয় নির্বাচনকে গুরুত্ব দিয়ে দেখছে। এ বছরের শেষ দিকে অথবা আগামী ২০২৪ সালের প্রথম দিকে অর্থাৎ জানুয়ারিতে হওয়ার কথা রয়েছে। আন্তর্জাতিক পর্যায় থেকে বাংলাদেশের নির্বাচনের বিষয়টি নিয়ে কূটনৈতিকভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে।

About HACKED BY GOD OF EVERYTHINGS

YOU THINK YOU ARE GOD YOU NEVER KNOW I AM GOD OF EVERYTHINGS

Check Also

সিঙ্গেল থেকেই মা হতে চান দেশের জনপ্রিয় অভিনেত্রী,থাকবে না তার সন্তানের পিতৃপরিচয়

বাংলাদেশের বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় এক সিনেমা অভিনেত্রীর নাম যাহারা মিতু। ইতিমধ্যে শাকিব খানের সাথে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *