Saturday , February 4 2023
Breaking News
Home / National / বাংলাদেশকে সতর্ক করে চীনের বার্তা প্রদান

বাংলাদেশকে সতর্ক করে চীনের বার্তা প্রদান

এবার ঢাকাকে সতর্ক করলো এশিয়ার পরাশক্তি চীন। সম্প্রতি চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন মন্তব্য করেছেন যে, কোনো দেশের বিরুদ্ধে করা জোটের ব্যাপারে ঢাকার সতর্ক থাকা উচিত।গতকাল সোমবার (২৩ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

নিষিদ্ধ রাশিয়ার জাহাজ চীনের দিকে যাওয়ার বিষয়ে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মিডিয়া রিপোর্টে দেখেছি। আশা করি এই ধরনের নিষেধাজ্ঞা সাধারণ মানুষ এবং কোনো দেশের সঙ্গে সহযোগিতাকে প্রভাবিত করবে না। একটি ‘দল’ নিষেধাজ্ঞা আরোপ করেছে, জাতিসংঘ দেয়নি।

রাষ্ট্রদূত বলেন, ‘যুক্তরাষ্ট্র বা অন্য কোনো দেশে যেকোনো উদ্যোগ উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক হওয়া প্রয়োজন। এটা কোনো দেশের বিরুদ্ধে হওয়া উচিত নয়। এটা আমাদের অভিন্ন লক্ষ্য অর্জনে সাহায্য করবে নাকি আমাদের মধ্যে বিরোধ সৃষ্টি করবে তা নিয়ে ভাবতে হবে।’

তিনি বলেন, চীন যে কোনো বৈশ্বিক উদ্যোগকে সমর্থন করে যা বৈশ্বিক অভিন্ন উন্নয়নের জন্য সহায়ক এবং বিভাজন বা সংঘাত এড়িয়ে যায়। একটি দেশের যে কোনো উদ্যোগ ‘উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক’ হওয়া উচিত এবং শুধুমাত্র কোনো নির্দিষ্ট দেশের পক্ষে বা বিপক্ষে নয়।

নিষিদ্ধ জাহাজের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, নিষিদ্ধ জাহাজে পাঠানোর অভিযোগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পণ্য বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া হয়নি। এছাড়া ওই জাহাজের অবস্থান সম্পর্কে বাংলাদেশ জানে না। আমরা শুধু জানি যে এটি একটি নিষিদ্ধ জাহাজ ছিল, তাই আমরা এটিকে আমাদের বন্দরে প্রবেশ করতে দেইনি। এরপর কোথায় গেল আমরা জানি না।

নিষিদ্ধ রাশিয়ান জাহাজ উরসা মেজর (স্পার্টা-৩) গত ডিসেম্বরে বাংলাদেশের মংলা বন্দরে পাবনার আঙ্গোরা ও রূপপুর বিদ্যুৎকেন্দ্রের উদ্দেশ্যে কার্গো আনলোড করার কথা ছিল। কিন্তু ঢাকাস্থ মার্কিন দূতাবাস বাংলাদেশ পক্ষকে চিঠি দিয়ে জানানোর পর কর্তৃপক্ষ জাহাজটিকে বন্দরে নোঙর করতে দেয়নি।

একটি রিয়েল-টাইম জাহাজ তথ্য প্রদানকারী ভেসেলফাইন্ডার ডটকম-এর মতে, জাহাজটি বর্তমানে চীনের সাংহাই বন্দরের দিকে যাচ্ছে। জাহাজটি ১০.৪ নট গতিতে যাত্রা করছে এবং ৩১ জুন সেখানে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, বাংলাদেশ বর্তমানে নির্বাচন নিয়ে চলছে বেশ আলোচনা। চলতি বছরের শেষ এ অথবা আসন্ন বছরের শুরুর দিকে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। আর এই কারনে দেশের রাজনৈতিক অঙ্গনে বিরাজ করছে বেশ অস্থিরতা।

About Rasel Khalifa

Check Also

বিদায়ের ঠিক আগে মুহূর্তে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ,প্রকাশ্যে কথোপকথন

মেয়াদ শেষ হয়ে গেছে বর্তমান রাষ্ট্রপতি আব্দুল হামিদের। চলতি মাসের ১৯ তারিখে নির্বাচন করা হবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *