Friday , January 27 2023
Breaking News
Home / International / ওমরাহ পালনে বাংলাদেশের জন্য নতুন নিয়ম করলো সৌদি আরব, জানা গেল কারণ

ওমরাহ পালনে বাংলাদেশের জন্য নতুন নিয়ম করলো সৌদি আরব, জানা গেল কারণ

বাংলাদেশ থেকে প্রতি বছর বিপুল সংখ্যক ধর্মপ্রান মুসলমান সৌদি আরবে ওমরাহ পালন করার জন্য যান। তাই এবার সৌদি সরকার ওমরাহ পালনকারী হজ ইচ্ছুকদের জন্য নতুন উদ্যোগ নিয়েছে। প্রকৃতপক্ষে, ওমরাহ পালনকারীরা যাতে সহজে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পারে তার জন্য এই ব্যবস্থা গ্রহন করেছে।

বাংলাদেশসহ পাঁচটি দেশের জন্য ওমরাহ পালনের নতুন তারিখ ঘোষণা করেছে সৌদি আরব। বাংলাদেশ, যুক্তরাজ্য, তিউনিসিয়া, কুয়েত ও মালয়েশিয়ার নাগরিকদের জন্য নতুন নিয়ম চালু করা হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী অনলাইনে ওমরাহ ভিসা দেওয়ার সময় আঙুলের ছাপ নেওয়ার কথা বলা হয়েছে। সৌদি গেজেট ও গলফ নিউজ থেকে খবর।

ওমরাহ পালনকারী যাত্রীদের দুর্ভোগ কমাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। সৌদি আরবের যেসব বন্দর দিয়ে তারা আসছেন, ওমরাহ পালনকারী হজযাত্রীদের দুর্ভোগ কমাতে এই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া ওমরাহযাত্রীদের ডিজিটাল সুবিধা দিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

সৌদি গেজেট অনুযায়ী, তারা ঘরে বসে মোবাইল ফোন ব্যবহার করে ওমরাহ ভিসার জন্য আঙুলের ছাপও দিতে পারবেন। এর জন্য সৌদি ভিসা বায়ো নামের অ্যাপটি ডাউনলোড করে ভিসার ধরন নির্বাচন করতে হবে। এর পরে, আবেদনকারীকে পরিচয় যাচাইয়ের জন্য পাসপোর্ট স্ক্যানে চাপ দিয়ে আবেদনকারীকে অবশ্যই সামনের ক্যামেরা থেকে একটি পূর্ণ মুখের ছবি তুলতে হবে। যাতে এটি পাসপোর্টে দেওয়া ব্যক্তিগত ছবির সাথে মিলে যায়। শেষে, ক্যামেরার মাধ্যমে ১০ টি আঙুলের ছাপ ইলেকট্রনিকভাবে স্ক্যান করে নিলেই নিবন্ধন সম্পন্ন হয়ে যাবে।

তবে এই উদ্যোগে ওমরাহ পালনকারী হজ ইচ্ছুকদের কোনো সমস্যায় পড়তে হবে কিনা সে বিষয়ে এখন তেমন কিছু বোঝা যাবে না। কারণ প্রক্রিয়া সম্পন্ন হবার পর বিষয়টি নিয়ে পরিষ্কার হওয়া যাবে। তবে সৌদি সরকার আশা করছে এতে সুফল পাওয়া যাবে এবং হজ ইচ্ছুকদের জন্য নিবন্ধন প্রক্রিয়াটি সহজ হবে।

About bisso Jit

Check Also

গাড়িতে লিফট দেওয়ার কথা বলে ফাঁকা স্থানে নিয়ে সর্বনাশ তরুনীর

সাম্প্রতিক সময়ে গাড়িতে নারীদের সাথে খারাপ কাজ করার ঘটনা বেড়ে গেছে। যার কারণে গাড়িতে নারীদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *