Saturday , February 4 2023
Breaking News
Home / International / সরকারী ভবনে হামলা, বরখাস্ত সেনাপ্রধান

সরকারী ভবনে হামলা, বরখাস্ত সেনাপ্রধান

আবারো উত্তাল ব্রাজিল। এবার গ্রেফতার করা হয়েছে ব্রাজিল এর বর্তমান সেনা প্রধানকে। জানা গেছে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা সেনাপ্রধান জেনারেল জুলিও সিজার ডি আররুদাকে বরখাস্ত করাও হয়েছে।প্রাক্তন রাষ্ট্রপতি জাইর বলসোনারোকে বরখাস্ত করা হয়েছিল তার সমর্থকরা বিক্ষোভে সরকারী ভবনে হামলার পরে।

বলসোনারো একজন অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা। তিনি তার রাষ্ট্রপতি থাকাকালীন সশস্ত্র বাহিনীর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন।

সেনাপ্রধানকে বরখাস্ত করার বিষয়ে লুলা কোনো বিবৃতি দেননি। তবে ব্রাজিলের সশস্ত্র বাহিনী তাদের অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়েছে যে সেনাপ্রধান জুলিও সিজার ডি আররুদাকে তার পদ থেকে বরখাস্ত করা হয়েছে। দেশটির সামরিক সূত্র এ খবর জানিয়েছে।

আররুদার স্থলাভিষিক্ত হন জেনারেল টমাস মিগুয়েল রিবেইরো পাইভা, যিনি দক্ষিণ-পূর্ব সামরিক কমান্ডের প্রধান ছিলেন।

বলসোনারোর সমর্থকরা ৮ জানুয়ারী ব্রাসিলিয়ায় জাতীয় কংগ্রেস, রাষ্ট্রপতি প্রাসাদ এবং সুপ্রিম কোর্টে হামলা চালানোর কয়েক সপ্তাহ পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

দাঙ্গাকারীরা দেশটির রাষ্ট্রপতি নির্বাচনে লুলার কাছে বলসোনারোর পরাজয়কে উল্টে দিতে সামরিক হস্তক্ষেপের আহ্বান জানিয়েছে।

দাঙ্গার পরপরই, লুলা বলেছিলেন যে তিনি বিক্ষোভে সশস্ত্র বাহিনীর সদস্যদের জড়িত থাকার সন্দেহ করছেন।

ব্রাজিলের বামপন্থী নেতা সম্প্রতি বলেছেন তার সরকার কট্টর বলসোনারোর অনুগতদের নিরাপত্তা বাহিনী থেকে সরিয়ে দেবে। বিক্ষোভের পরপরই তিনি তার নিরাপত্তা পরিষদ থেকে কয়েক ডজন সৈন্যকে সরিয়ে দেন।

লুলা বিরোধী বিক্ষোভে জড়িত থাকার জন্য প্রায় ২,০০০ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। এছাড়াও, দেশটির সুপ্রিম কোর্ট বিক্ষোভে উসকানি দেওয়ার অভিযোগে বলসোনারোর বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে।

প্রসঙ্গত, এ দিকে দেশটিতে এখন চলছে বেশ অস্থিরতা। বিশেষ করে সেনাপ্রধানকে গ্রেফতার করার বিষয়টি নিয়ে শুরু হয়েছে ব্যাপক সমালোচনা। বিশ্ব মিডিয়াতেও খবরটি ছড়িয়েছে বেশ।

About Rasel Khalifa

Check Also

৫০০ ছাত্রীর মধ্যে একা ছাত্র, শেষে ঘটলো অপ্রত্যাশিত ঘটনা

যখন শত শত ছাত্রীদের মধ্যে একজন মাত্র ছাত্র তখন পরিস্থিতি কিছুটা ভিন্ন অবস্থায় যায়। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *